৫ই বৈশাখ, ১৪২৮ | রবিবার | ১৮ই এপ্রিল, ২০২১

বিস্তারিত সংবাদ

সাটুরিয়ায় বিভিন্ন দাবীতে রাইজিং স্পিনিংমিলের শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সর্বশেষ আপডেট আগস্ট ২৫, ২০২০ ইং

আমারজমিন নিউজ ডেস্ক :
মানিকগঞ্জের সাটুরিয়ায় রাইজিং স্পিনিং কারখানার একাংশের শ্রমিকদের তিন বছর ধরে বেতনের ৫ ভাগ ইনক্রিমেন্ট মূল বেতনের সাথে বাড়ানোসহ বাৎসরিক ছুটির টাকা আদায়ের দাবীতে মিলের ডাইয়িং সেক্টরের এক হাজার শ্রমিক ঢাকা আরিচা মহা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে।
মঙ্গলবার সকাল সাড়ে ৭ টার সময় মহাসড়ক বেড়িকেট দিয়ে রাখে শ্রমিকরা। পরে গোলড়া হাইওয়ে পুলিশ শ্রমিকদের ছত্র ভঙ্গ করে মহাসড়ক সচল করেন।
ডাইনিং শাখার শ্রমিক শহিদুল ইসলাম জানান, গত তিন বছর ধরে তাদের ইনক্রিমেন্ট দেওয়া হয় না। বাৎসরিক ছুটি না কাটালে মূল বেতনের সাথে ওই অতিরিক্ত ডিউটির টাকা দেওয়ার কথা থাকলেও দেওয়া হয় না। আরেক শ্রমিক রুবেল বলেন, মালিক পক্ষ নিকট কোন প্রাকার দাবী দাওয়া নিয়ে গেলে বিনা কারণে নোটিশ ছাড়াই শ্রমিক ছাটাই করে। এতদিন মুখ বুঝে সহ্য করেছি। কোন উপায় না পেয়ে শ্রমিকদের নিয়ে দাবী আদায়ের জন্য মহাসড়ক অবরোধ করে আন্দোলনে নেমেছি।
এ বিষয়ে রাইজিং স্প্রিনিং মিলের ডাইনিং শাখার ব্যবস্থাপক মাহবুবুর রহমান জানান, আমরা শ্রমিকদের সকল ধরণের সুযোগ সুবিধা প্রদান করে থাকি। তবে গত তিন বছর ধরে যাবৎ ওই ডাইয়িং শাখার ইনক্রিমেন্ট বন্ধ রয়েছে। মালিক পক্ষ সাথের কথা হয়েছে এবছরের শেষ দিকে ওই শাখার শ্রমিকদের সকল প্রকার দাবী দাওয়া পূরণ করা হবে।
গোলড়া হাইওয়ে থানার ওসি মনিরুল ইসলাম বলেন, রাইজিং স্প্রিনিং মিলের শ্রমিকরা তাদের কিছু দাবী নিয়ে সকলে কর্মস্থলে যোগ না দিয়ে তারা মহা সড়ক অবরোধ করে রাখে। আমরা মালিক ও শ্রমিকদের সাথে কথা কথা বলে দাবী দাওয়া পূরণের আশ^াসে শ্রমিকরা সড়ক ছেড়ে কর্মস্থলে চলে যায়। পরে ঢাকা আরিচা মহাসড়ক যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
তবে এ রির্পোট লেখা পর্যন্ত শ্রমিক নেতাদের সাথে মালিক পক্ষের আলোচনা চলছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *