১১ই মাঘ, ১৪২৭ | সোমবার | ২৫শে জানুয়ারি, ২০২১

বিস্তারিত সংবাদ

রায়হান কবিরের মুক্তির দাবি হিউম্যান রাইটস ওয়াচের

সর্বশেষ আপডেট জুলাই ২৯, ২০২০ ইং

আল-জাজিরায় সাক্ষাৎকার দেয়ায় মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া বাংলাদেশি রায়হান কবিরের মুক্তির দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। বুধবার নিজেদের ওয়েবসাইটে এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে সংস্থাটি। এতে বলা হয়, মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের বাস্তবচিত্র আল-জাজিরার কাছে তুলে ধরাতেই দেশটির সরকারের চক্ষুশূলে পরিণত হয়েছেন রায়হান কবির। একইসঙ্গে দাবি করা হয়েছে, রায়হান কবিরের সঙ্গে মালয়েশিয়ার সরকারের যে আচরণ তা ‘প্রতিশোধমূলক’।

হিউম্যান রাইটস ওয়াচ সা¤প্রতিক সময়ের এই আলোচিত ইস্যুতে বলেছে, অভিবাসী শ্রমিকদের অবাধ গ্রেপ্তার, বহিষ্কার, কালো তালিকাভুক্তকরণের মতো তাদের মৌলিক অধিকার কেড়ে নেয়া নিয়ে কেউ যাতে কথা না বলেন সেই বার্তাই দেয়ার চেষ্টা করছে মালয়েশিয়া। ডকুমেন্টরিতে সাক্ষাৎকার দেয়া একজনকে এভাবে গ্রেপ্তার মূলত মালয়েশিয়ার বাক স্বাধীনতা ও গণমাধ্যমের ওপর শক্তিশালী আঘাত।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন রায়হান কবিরকে নিয়ে নিজের বক্তব্য জানিয়েছেন বিবৃতিতে। তিনি বলেন, অভিবাসীদের ওপর আচরণ নিয়ে গণমাধ্যমে কথা বলা কোনো অপরাধ নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *